অদ্ভুত জোছনার ভেতরে
- আহমেদ তানভীর - কাঠকয়লার আঁচড় ২৮-০৪-২০২৪

কেউ কেউ জেগে থাকে অদ্ভুত জোছনার ভেতরে,
কারো বুকে বাসা বাঁধে বিপন্ন বিলাপ!
কোনো কোনো উঠোনে চাষ হয় অবিরাম দুঃখবিলাস-
বেদনার রঙ মেখে সাজায় কেউ স্বপ্নকানন!

রাতের জঠরে বেড়ে চলে ক্রন্দসী রাত,
জোছনা বেয়ে নামে বেদনার বাড়ন্ত হাত...

জেগে থাকাই একা থাকা নয়
সাঁতার মানেই ভেসে থাকা নয়
জোছনার ভেতরেও থাকে
সাঁতারহীন ডুবসাঁতার!

কোনো কোনো রাত মানেই জোছনাবিহার
কোনো কোনো হাত মানেই
অচল-অসাড়

কেউ একা থাকে
কেউ জেগে থাকে
তবু একা নয়, একার গভীরে লেখা-
জেগে থাকা মানেই একা থাকা নয়,
তার সাথে জেগে থাকে অপার জোছনা;
তার পাশে জেগে থাকে নীরব সড়ক!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।